যশোরে ৭ মাসে ৩৬ কেজি স্বর্ণ উদ্ধার


মালিকুজ্জামান কাকা, যশোর
প্রকাশের সময় : আগস্ট ৩, ২০২২, ৬:১৮ অপরাহ্ণ / ১১৩
যশোরে ৭ মাসে ৩৬ কেজি স্বর্ণ উদ্ধার

যশোরে ৭ মাসে ৩৬ কেজি স্বর্ণ উদ্ধার। যশোরের শার্শায় সোমবার এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০ সোনার বারসহ হাসানুজ্জামান নামে এক পাচারকারী বিজিবির হাতে আটক হয়েছে।

এ নিয়ে চলতি বছরের প্রথম সাত মাসে মোট উদ্ধার হলো ৩৬ কেজি ৫১ গ্রাম স্বর্ণের বার বলে আইন শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে। যার মূল্য ৩৪ কোটি ৮৭ লাখ টাকা।

আটক হাসানুজ্জামান বেনাপোল পুটখালী গ্রামের মাহবুবুর রহমানের ছেলে। মঙ্গলবার দুপুরে বালুন্ডা-জামতলা সড়কের ভাগারিখা মোড় থেকে ১০টি সোনার বার ও একটি মোটরসাইকেলসহ তাকে আটক করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক মুল্য ৮৪ লাখ পঞ্চাশ হাজার টাকা।

বিজিবি জানায়, পুটখালী সীমান্ত দিয়ে স্বর্ণের একটি বড় চালান অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে পাচার হতে পারে। এ তথ্যের ভিত্তিতে বিজিবি কায়বা বিওপির একটি বিশেষ টহল দল শার্শা থানাধীন টেংরা গ্রামস্থ বালুন্ডা হতে জামতলাগামী পাকা রাস্তার ভাগ্যরিখা মোড়ে তল্লাশি অভিযান চালায়।

এসময় তারা এক কেজি ১০৮ গ্রাম ওজনের (১০০ ভরি) ১০টি স্বর্ণের বার ও ১টি মোটর সাইকেলসহ হাসানুজ্জামান নামে এক
পাচারকারীকে আটক করা হয়। পরে তাকে শার্শা থানায় সোর্পদ ও একটি মামলা দায়ের করা হয়েছে। আটককৃত স্বর্ণের বার শার্শা থানার মাধ্যমে ট্রেজারিতে জমা করা হয়েছে বলে নিশ্চিত করেন খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক মোহাম্মদ তানভীর রহমান।

এদিকে বিজিবিসহ আইন শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা যায়, ২০২২ সালের ২ আগষ্ট পর্যন্ত যশোরের বেনাপোল, শার্শা ও চৌগাছা সীমান্ত এলাকা থেকে মোট ৩৬ কেজি ৫১ গ্রাম ওজনের স্বর্ণের বার উদ্ধার হয়েছে। যার আনুমানিক মূল্য ৩৪ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। গত মে মাসে ১২ দিনের ব্যবধানে ১৩ কেজি ও ১৫ কেজির বড় দুটি সোনার চালান বিজিবির হাতে ধরা পড়েছে।

একটি হলো, যশোর-মাগুরা সড়কের পাঁচবাড়িয়ায় একটি প্রাইভেট কার থেকে ও অপরটি চৌগাছা সীমান্ত থেকে। যার মোট ওজন ৩১ কেজি ৪২৯ গ্রাম। মূল্য ৩১ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা। এরআগে মার্চ মাসে উদ্ধার হয় এক কেজি ১৬৫ গ্রাম সোনার বার। যার মূল্য এক কোটি টাকা।

আরও পড়ুনঃ চীনের র্সাবভৌমত্ব লঙ্ঘনের বিষয়ে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র : চীনা পররাষ্ট্রমন্ত্রী

এছাড়া গত ১৮ জুন বিজিবির অভিযানে শার্শার নাভারণ থেকে এক কেজি ১৭৯ গ্রাম ওজনের ১০ পিছ সোনার বার উদ্ধার হয়। যার মূল্য এক কোটি ২৪ লাখ টাকা। ২৩ জুন বেনাপোল বাসস্ট্যান্ড থেকে এক কেজি ১৭০ গ্রাম ওজনের ১০ পিছ সোনারবার উদ্ধার হয়। যার মূল্য এক কোটি ২২ লাখ টাকা।

সর্বশেষ সোমবার উদ্ধার হলো এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০ সোনার বার। এ নিয়ে গত পাঁচ বছরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে যশোর জেলা থেকে উদ্ধারকৃত মোট স্বর্ণের পরিমান ১৭২ কেজি ৫৯২ গ্রাম। এ কারণে যশোরের সীমান্ত সোনায় ভাসছে বলে অনেকে মন্তব্য করেছেন।

Spread the love
Link Copied !!