সোনার দাম ভরিতে বাড়লো ১৮৬৭ টাকা


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১০, ২০২২, ১:০৯ অপরাহ্ণ / ৬৮
সোনার দাম ভরিতে বাড়লো ১৮৬৭ টাকা

ঢাকাঃ দেশের বাজারে আবারও বেড়েছে সোনার দাম। নতুন করে প্রতি ভরিতে এক হাজার ৮৬৭ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

ফলে আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) থেকে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ কিনতে খরচ হবে ৭৫ হাজার টাকা।

বুধবার (৯ ফেব্রুয়ারি) জুয়েলার্স সমিতির (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম. এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোনার মূল্য নির্ধারণের খবর গণমাধ্যমে জানানো হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৬৭৫ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮১৪ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬১ হাজার ৮১৯ টাকা। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৯১ টাকা বেড়ে হয়েছে ৫১ হাজার ২০৫ টাকা।

স্বর্ণের দাম বাড়লেও আগের নির্ধারিত দামই বহাল রয়েছে রুপার। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা। ১৮ ক্যারেটের রুপা এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হয় ৭৩ হাজার ১৩৩ টাকায়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৬১ হাজার ২৩৬ টাকায় বিক্রি হয়। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৫০ হাজার ৯১৪ টাকা।

বাজুসের তথ্য বলছে, ২০২১ সালের শুরু থেকে ওই বছরের ডিসেম্বর পর্যন্ত সোনার দাম ১১ বার বাড়ানো-কমানো হয়েছে। এর মধ্যে পাঁচ বার কমানো এবং ছয় বার বাড়ানো হয়েছে।

বাজুসের তথ্য অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ বার দেশের বাজারে সোনার দাম পরিবর্তন হয়েছে। শেষ পর্যন্ত প্রতি ভরির দাম বেড়েছে ১২ হাজার ৩০৬ টাকা। অর্থাৎ গত বছর প্রতি মাসে গড়ে ১ হাজার টাকার বেশি দাম বেড়েছে।

Spread the love
Link Copied !!