রাশিয়া অধিকৃত ইউক্রেনের পরমাণু কেন্দ্রের পরিস্থিতি ‘অস্থিরতার্পূণ’ : আইএইএ


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ৩, ২০২২, ৭:৩৫ অপরাহ্ণ / ৩৯
রাশিয়া অধিকৃত ইউক্রেনের পরমাণু কেন্দ্রের পরিস্থিতি ‘অস্থিরতার্পূণ’ : আইএইএ

রাশিয়া অধিকৃত ইউক্রেনের পরমাণু কেন্দ্রের পরিস্থিতি ‘অস্থিরতার্পূণ’ । আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান মঙ্গলবার বলেছেন, ইউরোপের বৃহত্তম পারমাণবকি বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতি অস্থিরতাপূর্ণ। মস্কোর ইউক্রেন আগ্রাসন চলাকালে গত র্মাচে রাশিয়া এ বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ গ্রহণ করে। খবর এএফপির।

ইউক্রেনের দক্ষিণ-র্পূবাঞ্চলের দনিপ্রেরা নদীর ওপর অবস্থিত জাপোরজিঝয়িা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র মস্কোর ইউক্রেন আগ্রাসন শুরুর কয়েক সপ্তাহ পর থেকেই রাশিয়ার নিয়ন্ত্রেণে রয়েছে। যদিও এখনো এটি ইউক্রেনের স্টাফরা পরিচালনা করছেন।

আর্ন্তজাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে একটি মিশন পাঠানোর প্রচেষ্টা চালিয়ে আসছে।

নিউইর্য়কে জাতিসংঘ সদরদপ্তরে এক সংবাদ সম্মলেনে আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি বলেন, ‘প্রকৃতপক্ষে সেখানে একটি অস্থিরতাপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে । পরমাণু অস্ত্রের বিস্তার রোধ বিষয়ে স্বাক্ষর করা ১৯১ দেশের এক সম্মেলন সেখানে অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন: যশোর আওয়ামী লীগের বিতর্কিত ৫ কমিটি স্থগিত

তিনি বলেন, এক্ষত্রেে ‘নিরাপত্তার সকল নিয়ম একতরফা বা অপরপক্ষে ভঙ্গ করা হয়ছে। আমরা সেখানে এমনটা চলতে দিতে পারি না।’

সোমবার এ সম্মলেনের শুরুতে তিনি বলেন, জাপোরজিঝয়িার অস্থিরতাপূর্ণ পরিস্থিতি দিন দিন আরও অবনতি ঘটছে।

তার সংস্থা এ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে পরিদর্শনে কয়েক সপ্তাহ ধরে একটি প্রতিনিধি দল পাঠানোর চেষ্ঠা করে আসছে। ইউক্রেন তা প্রত্যাখান করে বলছে, এমনটা ঘটলে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টিতে রাশিয়ার এ কেন্দ্রে দখলের বৈধতা পাবে।

এদিকে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন ইউক্রেনে হামলা চালানোর ক্ষত্রেে এ পরমাণু বদ্যিুৎ কেন্দ্রকে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করায় মস্কোকে দায়ী করে।

 

Spread the love
Link Copied !!