বিশ্বের প্রথম এসএমএস এক লাখ ডলারে বিক্রি


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১০, ২০২২, ১:৩৩ অপরাহ্ণ / ১৫৭
বিশ্বের প্রথম এসএমএস এক লাখ ডলারে বিক্রি

ঢাকাঃ বিশ্বের প্রথম এসএমএস বিক্রি হলো এক লাখ সাত হাজার ডলারে। এর ক্রেতা একটা ডিজিটাল সার্টিফিকেটও পেয়েছেন। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

গতকাল মঙ্গলবার (২১ ডিসেম্বর) যুক্তরাজ্যের টেলিকম প্রতিষ্ঠান ভোডাফোনের আহ্বানে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি প্রতিষ্ঠান এ নিলামের আয়োজন করে।

নিলাম থেকে পাওয়া পুরো অর্থ ভোডাফোন কোম্পানি জাতিসংঘের শরণার্থী সংস্থাকে দিয়েছে।

বিশ্বের এই প্রথম এসএমএস ছিল খুবই ছোট, তাতে লেখা হয়েছিল–‘মেরি ক্রিসমাস’। এই এসএমএসটি ১৯৯২ সালের ৩ ডিসেম্বর করা হয়েছিল। প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ মেসেজটি তার সহকর্মী রিচার্ড জার্ভিসকে করেছিলেন। রিচার্ড তখন ক্রিসমাস পার্টিতে ছিলেন।

ভোডাফোন জানিয়েছে, ননফাঞ্জিবল টোকেনের (এনএফটি) আকারে এই এসএমএস বিক্রি করা হয়। যিনি কিনেছেন তার নাম জানা যায়নি। তবে তিনি এক লাখ সাত হাজার ডলারে এই এসএমএস কিনে ডিজিটাল যুগে একটা ইতিহাস তৈরি করেন। তাকে এই এসএমএসের একটা ডিজিটাল ছবি ফ্রেমে বাঁধিয়ে দেওয়া হয়।

প্যারিসের যে নিলাম সংস্থায় প্রথম এসএমএসের নিলাম হয়েছে, তাদের ধারণা ছিল, এটি এক থেকে দুই লাখ ডলারে বিক্রি হবে।

ভোডাফোন জানিয়েছে, পুরো অর্থ জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরকে দিয়ে দেয়া হবে।

ইউএনএইচসিআরের সার্ভিস হেডকে উদ্ধৃত করে ভোডাফোন জানিয়েছে, প্রযুক্তি সবসময় নতুন কিছু দেয় এবং বিশ্বকে পরিবর্তন করে। আর এই প্রযুক্তির ফল সামাজিক ক্ষেত্রেও পড়া উচিত। ইউএনএইচসিআর শরণার্থীদের সাহায্য করুক। তাদের জীবন পরিবর্তন করুক।

Spread the love
Link Copied !!