বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে : তাজুল


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ২২, ২০২২, ৯:৩৭ অপরাহ্ণ / ৩৮
বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে : তাজুল

বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের প্রতিটি সেক্টরে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।  সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূলে নারীর ক্ষমতায়নে যে উন্নয়ন হয়েছে, তা সারা বিশ্বের জন্য রোল মডেল। তাজুল ইসলাম আজ রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে ইউনাইটেড নেশন্স ভলান্টিয়ার বাংলাদেশ এবং একশন এইড বাংলাদেশসহ সংশ্লিষ্ট সংস্থার উদ্যোগে আয়োজিত‘ ইনস্পায়ারিং ওমেন ভলান্টিয়ার্স অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী এবং নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করার পাশাপাশি সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে নানা ধরনের পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে সরকার। নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য বঙ্গবন্ধু স্বাধীনতার পরপরই নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেন।

তিনি বলেন, দেশের প্রধানমন্ত্রী, স্পিকার এখন নারী। বিভিন্ন মন্ত্রণালয়ে অনেক নারী সচিব আছেন। বিচারপতি, এসপি-ডিসিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নারীরা প্রধান হিসেবে কর্মরত রয়েছেন। নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে এগুলো মাইলফলক। নারী-পুরুষের বৈষম্য নিরসনে সরকার বদ্ধপরিকর।

স্বেচ্ছাসেবায় সম্পৃক্ত হতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, দেশের যেকোন দুর্যোগে, বিপদে-আপদে মানুষের পাশে দাঁড়ানোর পাশাপাশি আকস্মিক বিভিন্ন দুর্যোগ মোকাবেলার জন্য স্বেচ্ছাসেবায় জনসাধারণের প্রবেশ ও স্বেচ্ছাসেবার চর্চা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ রাবি-গুচ্ছে প্রথম-দ্বিতীয় হলেন সজল ও সাদিয়া

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মো. মেজবাহ্ উদ্দিন চৌধুরী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসীন এবং বাংলাদেশে নিযুক্ত সুইডেন রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ড। স্বেচ্ছাসেবায় বিশেষ অবদানের জন্য অনুষ্ঠানে ১৫ নারীকে পুরস্কার প্রদান করা করা হয়।

Spread the love
Link Copied !!