ফের শীর্ষস্থানে অ্যাপল


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১০, ২০২২, ১:২৪ অপরাহ্ণ / ৫৮
ফের শীর্ষস্থানে অ্যাপল

ঢাকাঃ বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে আবারও শীর্ষস্থানে অ্যাপল। চীনের বাজারে নিেেজদের গত বছরের সাফল্যের জন্যই আবারও এই অবস্থানে উঠে এসেছে আইফোন নির্মাতা।

২০২১ সালে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে দুটি পৃথক গবেষণা প্রতিবেদনের ফলাফল অনুসারে, গেল বছরে চীনের স্মার্টফোন বাজারে আইফোনের বিক্রি এতোটাই বেশি ছিল যে এক লাফে বৈশ্বিক তালিকার শীর্ষে ফিরেছে প্রতিষ্ঠানটি। তবে গত ত্রৈমাসিকে অ্যাপলকে টপকে শীর্ষে এসেছিল স্যামসাং।

সম্প্রতি ২০২১ সালের ত্রৈমাসিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে অ্যাপল। তবে এখনো এই দাবি নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি টিম কুকের প্রতিষ্ঠানটি। বাজার গবেষক ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালের শেষ তিন মাসে চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ বিক্রেতার সিংহাসনটি দখল করে নিয়েছে অ্যাপল। দেশটিতে ছয় বছরে প্রথমবারের মতো শীর্ষ স্মার্টফোন বিক্রেতার অবস্থানে ফিরেছে আইফোন নির্মাতা।

আরেক গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের শেষ প্রান্তিকে চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আগের বছরে যা ছিল ১৬ শতাংশ। আর চীনের বাজারে সাফল্যে ভর রেই অ্যাপল পুরো বিশ্ববাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার স্থানটিও ফিরে পেয়েছে। সূত্র: সিএনএন

Spread the love
Link Copied !!