দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ১০, ২০২২, ৯:৪৪ অপরাহ্ণ / ৪৫
দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত

দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত দেয়া হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি সম্পর্কিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস এ কথা জানায়।

আবহাওয়া অফিস জানায়, ঊড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে ভারতের ছত্তিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থ্যকের আধিক্য বিরাজ করছে। সমগ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সুস্পষ্ট লঘুচাপ ও বায়ুচাপ পার্থ্যকের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর চাঁদপুর, নোয়াখালী, ফেণী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ইলিরিসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে আগামী তিন দিন দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

আজ সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিনাঞ্চলে কোথাও কোথাও মাঝারি ধরনরে থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আরও পড়ুন: যশোরে বাস কাউন্টারে হামলা গণপরিবহন বন্ধ

গতকাল দেশের সর্ব্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৩৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্ব্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমকি ৬ ডিগ্রী সেলসিয়াস, রাজশাহীতে ৩৪ দশমকি ৪ ডিগ্রী, রংপুরে ৩৪ দশমকি ৫ ডিগ্রী, ময়মনসিংহে ৩২ দশমকি ৪ ডিগ্রী, চট্টগ্রামে ৩৩ দশমকি ২ ডিগ্রী, সিলেটে ৩৫ দশমকি ৫ ডিগ্রী, খুলনায় ৩১ দশমিক ৫ ডিগ্রী এবং বরিশালে ৩২ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া আজ হাতিয়ায় দেমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্র্রতা ছিল ৮১ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩২ মিনিটে।

Spread the love
Link Copied !!