খুলনা বিশ্ববিদ্যালয়ে হঠাৎ মধ্যরাতে উত্তেজনা


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ১৭, ২০২২, ১:১৮ পূর্বাহ্ণ / ৮৫
খুলনা বিশ্ববিদ্যালয়ে হঠাৎ মধ্যরাতে উত্তেজনা

খুলনা বিশ্ববিদ্যালয়ে হঠাৎ মধ্যরাতে উত্তেজনা ঘটেছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অপরাজিতা হলে ইলেকট্রিক জিনিষপত্র জব্দ করার নোটিশের প্রতিবাদ ও বিভিন্ন দাবিতে হলের তালা ভেঙে বাহিরে বিক্ষোভ করছেন হলের আবাসিক ছাত্রীরা।

ছাত্রীরা মঙ্গলবার (১৬ আগ্সট) রাত ১০টার পরে হলের তালা ভেঙে বাইরেেএসে বিক্ষোভে অংশ নেন। এসময় তারা হল প্রাধ্যক্ষের বাজে আচরণ ও হুমকির প্রতিবাদ করেন। ছাত্রীরা ‘হল আমাদের অধিকার, সুযোগ নয়’, ‘প্রভোস্ট কই, প্রভোস্ট কই, প্রভোস্টকে আসতে হবে’ স্লোগানের মাধ্যমে মুখরিত হয়ে উঠে হলের সম্মুখ।

রাত পৌনে এগারোটার দিকে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক ও সহকারী পরিচালকরা। তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলেন। তাতেও না থেমে শিক্ষার্থীরা বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। বিক্ষোভ শুরুর দেড় ঘণ্টা পরও সেখানে আসেননি হল প্রাধ্যক্ষ।

এদিকে অপরাজিতা হলের শিক্ষার্থীদের সঙ্গে একাত্বতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থীরাও ঐ হলের গেটে অবস্থান নিয়েছেন। তারা তালা ভেঙে বাহির হওয়ার চেষ্টা করেছেন।

আন্দোলনরত ছাত্রীরা জানান, হলের প্রতিটি কক্ষ থেকে ইলেকট্রিক রাইস কুকার সাতদিনের মধ্যে সরানোর নির্দেশ দিয়েছেন হল প্রাধ্যক্ষ। কিন্তু ছাত্রীরা এটা করতে রাজি নন। এ নিয়ে বিভিন্ন মিটিংয়ে ছাত্রীদের বাবা-মা তুলে কথা বরেছেন প্রাধ্যক্ষ। তিনি ছাত্রীদরে ভয়-ভীতি দেখান এবং হুমকি ধমকি দেন। ছাত্রীরা ভয়ে এর প্রতিবাদ ও করতে পারতো না।

তারা অভিযোগ করেন, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়া নিয়েও ছাত্রীদেরকে হয়রানি করে হল প্রশাসন। কোনো বিষয়ে অভিযোগ করলওে তার সমাধান করে না। এমনকি হল নিয়মিত পরিস্কার-পরিচ্চন্নও করা হয় না।

জানা যায়, মঙ্গলবার (১৬ আগস্ট) অপরাজিতা হলের এক ছাত্রী বটি দিয়ে নিজের গলা কাটার চেষ্টা করেন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়।

এরপর ছাত্রীদের রান্না করার জিনিষপত্র জব্দ করার নির্দেশ দেয় হল কর্তৃপক্ষ। ইলেকট্রনিক ডিভাইস, রাইস কুকার, হিটার এগুলো সরানোর নির্দেশ দেওয়া হয়। অন্যথায় ছাত্রীদের হরের সিট বাতিলের হুঁশিয়ারি দেয় হল প্রশাসন। এছাড়া কিছুদিন আগে ফেসবুকে কমেন্ট করাকে কেন্দ্র করে এক ছাত্রীকে ৪৫ মিনিট ধরে ধমকানাে ও শাসানো হয়।

আরও পড়ুন: বিপাশার বেবি বাম্পে করণের আদর, মাতৃত্বের পরম অনুভূতি অভিনেত্রীর

ছাত্রীরা অভিযোগ করেন, একজন সহকারী প্রাধ্যক্ষ ছাত্রীদের হুমকি দিয়ে বলেন, হল তোমাদের সুযোগ, অধিকার না। যার সমস্যা হয় সে হল থেকে নেমে যাও।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, ‘আজকে যেহেতু একটি অনাকাংখিত ঘটনা (আত্মহত্যার চেষ্টা) ঘটেছে তার পরিপ্রেক্ষিতে হল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু তিনি হয়তো শিক্ষার্থীদের সেন্টিমেন্ট বুঝতে পারেননি। আশাকরি প্রাধ্যক্ষ আসলে সমস্যার সমাধান হয়ে যাবে।’

Spread the love
Link Copied !!