কাপ্তাই হ্রদে  মাছ শিকার শুরু হবে ১৭ আগস্ট মধ্য রাতে


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ১১, ২০২২, ২:৩৪ অপরাহ্ণ / ৯৫
কাপ্তাই হ্রদে  মাছ শিকার শুরু হবে ১৭ আগস্ট মধ্য রাতে

কাপ্তাই হ্রদে  মাছ শিকার শুরু হবে ১৭ আগস্ট মধ্য রাতে। দীর্ঘ ৩ মাস ১৭ দিন বন্ধ থাকার পর আগামী ১৭ আগষ্ট মধ্যরাত থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু হবে। গতকাল বুধবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরী সভায় মাছ শিকার, সংরক্ষণ ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে ।

সাংবাদিকদেরকে এ তথ্য জানান, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, রাঙ্গামাটি বিএফডিসি ব্যাবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম সহ মাছ ব্যাবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সকলের সর্বসম্মতিক্রমে আগামী ১৭ আগষ্ট মধ্য রাত থেকে মাছ শিকার শুরু হয়ে ১৮ আগষ্ট মাছ ল্যান্ডিং হওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।এ বিষয়ে বিএফডিসির ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন , দক্ষিণ এশিয়ার বৃহত্তম কৃত্রিম লেক কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন বংশবৃদ্ধি মজুদ এবং ভারসাম্য রক্ষর্থে সব ধরনের মৎস্য আহরণ ও পরিবহনের ওপর গত ১ মে থেকে অনির্দিষ্টকারের জন্য নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন।

তবে হ্রদে মাছ শিকারের ওপর তিন মাস নিষেধাজ্ঞা জারি থাকলেও এ বছর হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ায় সময় আরও ১৭ দিন বাড়ানো হয়। কাপ্তাই হ্রদে মাছ শিকার ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ১৭ আগষ্ট বুধবার মধ্য থেকে জেলেরা আবারো হ্রদে মাছ শিকার করতে পারবেন বলে জানান তিনি।

আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম বরফ স্তর গলে সমুদ্র পৃস্ঠের উচ্চতা কয়েক মিটার বৃদ্ধি পেতে পারে আশংকা পরিবেশবিদদের

তিনি আরো জানান, কাপ্তাই হ্রদে মাছের প্রজনন ও কার্প জাতীয় মাছের বংশ বৃদ্ধির জন্য প্রতি বছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকার ও বাজারজাত বন্ধ থাকে। কিন্তু এ বছর পাহাড়ে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় হ্রদের পানি বাড়েনি। তাই মাছের ডিম ছাড়ার সুবিধার্থে মাছ শিকারের নিসেধাজ্ঞা আরও এক মাস বাড়ানো হয়।

Spread the love
Link Copied !!