অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক দেশ গড়তে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ৩, ২০২২, ৮:৪৫ অপরাহ্ণ / ১১৭
অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক দেশ গড়তে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক দেশ গড়তে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান করেছেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজিত শিশুদের জন্য সাংবাদিকতা প্রশিক্ষণ র্কমশালায় বক্তারা সংবেদনশীলতার শিক্ষা দেয়ার কথা জানিয়েছেন। “সাংবাদিকতা কেনো করবো, কিভাবে করবো” র্শীষক দুই দিনব্যাপি এ প্রশিক্ষণ র্কমশালার উদ্বোধনী অধিবেশনে বক্তারা আজ এ আহ্বান জানান।

চিলড্রেন এ্যাফেয়ার্স জার্নালিস্ট নেট ওর্য়াক (সিজেএন) এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ শিশুদের জন্য সংবেদনশীল ও কল্যাণকর সাংবাদিকতা নিশ্চিত করার লক্ষ্যে আজ রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে যৌথভাবে এই প্রশিক্ষণ র্কমশালা আয়োজন করে।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক জনাব আবুল কালাম আজাদ এই র্কমশালার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে তিনি বলেন, একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক বাংলাদেশ গড়ে তুলতে নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তিনি বলেন, একজন ভালো সাংবাদিক হয়ে উঠতে হলে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তাই শিশু-কিশোরদরে প্রযুক্তি ও বিজ্ঞানের ভালো দিকগুলো গ্রহণ করে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে। তিনি বলেন, র্সবকালের র্সবশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে চলেছেন। এই দেশে অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা আমাদের সবার দায়িত্ব।

আরোও পড়ুন: যশোরে ৭ মাসে ৩৬ কেজি স্বর্ণ উদ্ধার

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর (অপারেশনস) চন্দন জডে গোমেজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যরে মধ্যে বক্তব্য দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)’র সভাপতি নজরুল ইসলাম মিঠু এবং সিজেএনএ এর সাধারণ সম্পাদক শীপন হাবিব।সিজেএনএ’র প্রেসিডেন্ট মাহফুজা জেসমিনের পরিচালনায় দিনব্যাপি প্রশিক্ষণ র্কমশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন শিশু আইন বিশেষজ্ঞ এডভোকেট রওশন আলী এবং চ্যানেল আই-এর বিশেষ সংবাদদাতা ও সিজেএনএ-এর সহ-সভাপতি মোস্তফা কামাল মল্লিক।

চন্দন জেড গোমেজ বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর অন্যতম লক্ষ্য হল শিশুদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করা। আমরা প্রান্তিক শিশুদের আগামী দিনের যোগ্য সন্তান ও নেতা হিসেবে গড়ে উঠতে সহায়তা করছি। আমরা সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে ‘শিশু বান্ধব নগর’ গড়তে বিভিন্ন র্কমসূচি পরিচালনা করছি।

কর্মশালায় সাংবাদিকতায় আগ্রহী শিশু ফোরামরে ২৫ জন সদস্য প্রশিক্ষণ গ্রহন করেন। এসময় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারীরা বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য কর্মশালার দ্বিতীয়দিন আগামীকাল সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।। পরে তারা বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়া হাউস পরিদর্শন করবেন।

Spread the love
Link Copied !!