ভারতে রপ্তানি হলো পাঙ্গাশ মাছের পোনার প্রথম চালান


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ২৫, ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ণ / ১০৩
ভারতে রপ্তানি হলো পাঙ্গাশ মাছের পোনার প্রথম চালান

ভারতে রপ্তানি হলো পাঙ্গাশ মাছের পোনার প্রথম চালান। দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে এই প্রথম পাঙ্গাস মাছের পোনা রপ্তানি হলো ভারতে। যার প্রথম চালানে ১ লাখ পাঙ্গাশ মাছরে পোনা ভারতে রপ্তানি করা হলো। বুধবার (২৪ আগষ্ট) বিকেলে চারা মাছ বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোলে প্রবেশ করে।

এ চারা মাছের পোনা বাংলাদেশের রপ্তানি কারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানিকারক পি আর ফুড। এছাড়া প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে। এ চারা মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করে বেনাপোলের গণি এন্ড সন্স নামে একটি সিএন্ডএফ প্রতিস্ঠান।

জনতা ফিসের সত্বাধীকারি কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে এই প্রথম পাঙ্গাশের চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছেন তারা। এ মাছের পোনা আগে অবৈধ ভাবে ভারতে পাচার হয়ে যেতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া দেশে যে মাছের হ্যাচারি গুলোতে আরো চারা মাছ উৎপাদন করতে উৎসাহী হবে এবং দেশে কর্মসংস্থান বাড়বে।

আরও পড়ুন: ঢিলেঢালা চলছে হরতাল, যান চলাচল স্বাভাবিক

 

তিনি আরো জানান, আজ প্রথম চালানে ৩৪ টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায় ক্রমে ভারতে আরো পাঙ্গাশ চারা মাছের পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ন কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। যার প্রথম দিনে ৩৩৩.৪০ ডলার মূল্যে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করেছে। রপ্তানিকারক প্রতিষ্ঠানটি এছাড়া চারা পাঙ্গাশ মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে এবং ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরো এক ধাপ এগিয়ে গেলো বলে তিনি জানান।

Spread the love
Link Copied !!