ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে শক্তিশালী ভূমিকম্প


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : আগস্ট ২৪, ২০২২, ১:২৭ অপরাহ্ণ / ৬৭
ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। ইন্দোনেশিয়া উপকূলে মঙ্গলবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.০। এতে লোকজন তাদের ঘরবাড়ি থেকে দ্রুত বাইরে বেরিয়ে আসে। তবে এ ভূমকিম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা এ কথা জানিয়েছে। খবর এএফপির।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সুমাত্রা দ্বীপ উপকূলের জলসীমার তলদেশের স্বল্প গভীরে স্থানীয় সময় রাত সাড়ে ৯ টার দিকে (গ্রিনীচ মান সময় ১৪৩০টা) এ ভূমিকম্প আঘাত হেনেছে। এ উপকূলের একেবারে কাছে বেংকুলু, সাউথ সুমাত্রা ও লমাং প্রদেশ অবস্থিত।

স্থানীয় সংবাদমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ভূমকম্পের ঘটনায় দক্ষিণ সুমাত্রা ও বেংকুলুর বাসিন্দারারা দ্রুত তাদের ঘরবাড়ি থেকে বাইরে বেরিয়ে আসেন।
কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষতির কোন খবর পায়নি। এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি।

আরও পড়ুন:ইউক্রেনকে সামরিক সহায়তায় ৩শ’ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

এদিকে ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূপ্রকৃতিবিদ্যা সংস্থা (বিকেএমজি) সেখানের বাসিন্দাদের প্রথম দফার ভূমিকম্পের পরবর্তী সম্ভাব্য ভূমিকম্প আঘাতের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ দিয়েছে।

তারা জানায়, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫ এবং এর উৎপত্তিস্থল ছিল তীর থেকে প্রায় ৬৪ কিলোমিটার দূরে সমুদ্র তলদেশে।

Spread the love
Link Copied !!